২০২২ এবং আপনার ব্যবসা

Happy new Year 2022

২০২২ এবং আপনার ব্যবসা
২০২২ সাল নিয়ে আমরা ব্যবসায়ীরা আশাবাদী। করোনা পেন্ডামিকে যা যা ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নেবার যথাসাধ্য চেষ্টা এবার আমরা করে যাবো। এই ব্যাপারে আমরা কিছু কৌশল আপনাদের বলবো, যা আপনাদেরই কাজে আসবে।
কিছু জিনিস মাথায় রাখলে আশাকরি এই বছরটা বেশ ভালো যাবে।

তিনমাসের টাইট পরিকল্পনা
Jason Fried এবং David Heinemeier Hanson এর লেখা বেশ আলোচিত একটা বই হচ্ছে Rework. বইতে একটা ছোট্ট চ্যাপ্টার হচ্ছে Planing is guessing. বইতে লেখক দীর্ঘমেয়াদি পরিকল্পনাকে একদমই সাপোর্ট করেনি। কারন পরিকল্পনা হচ্ছে অনুমান। পরিসংখ্যানের পরিকল্পনা হচ্ছে পরিসংখ্যান অনুমান। সে একবছরের পরিকল্পনার কথা বললেও করোনার সময়কে মাথায় রেখে, আপনি একবছরের একটা খসড়া পরিকল্পনা করুন। কিন্তু টাইট পরিকল্পনা করতে হবে, মাত্র তিনমাসের। আপনি ধরুন একবছরের খুবই টাইট একটা পরিকল্পনা করলেন, “ফেব্রুয়ারিতে এটা করিবোনা, করিবো জানুয়ারিতে।” অথবা “এই কাজটা ধীরে ধীরে কর বেটা, হাতে অহনও ৫ মাস আছে।” Please No. আপনি বিজনেস দারুনভাবে করছেন এগুচ্ছেন। আগামীকাল যে হঠাৎ লকডাউনের খপ্পরে পড়বেননা তার গ্যারান্টি কি? তিনমাসের পরিকল্পনার সুবিধা হলো, যদি লকডাউনের পরেনও, অন্তত কিছুটা হলেও সামাল দিতে পারবেন।

মার্কেটপ্লেসে এক্টিভ হয়ে যান
আপনি আপনার পন্য বা সেবার ধরন বুঝে মার্কেটপ্লেসে একটিভ হয়ে যান। দেশে অনেক মার্কেটপ্লেস আছে, যেমন দারাজ (বিভিন্ন পন্যের জন্য), রকমারি (বইয়ের জন্য), টাইম ২০২৫ (ইলার্নিং এর জন্য), ফুডপান্ডা (খাবারের জন্য) ইত্যাদি। কোন মার্কেটপ্লেসে এক্টিভ হবেন, এটা ডিপেন্ড করবে আপনার প্রোডাক্টের ধরনের উপর। চেষ্টা করবেন, যেন মার্কেটপ্লেসে যারাই আপনার প্রডাক্ট নেবে, তাদেরকে অনুরোধ করবেন, স্যার/ম্যাডাম যদি আমাদের প্রোডাক্ট ভালো লাগে পজিটিভ রেটিং এবং রিভিউ দেয়ার অনুরোধ রইলো। রেটিং রিভিউ মার্কেটপ্লেসে বিক্রির উপর প্রচন্ড প্রভাব ফেলে।

ফুটানি বাদ দেন
অনেকেই ব্যবসা তেমন বড় না করেই ধানমন্ডি, গুলশানে অফিস নেয়। মাঞ্জা মেরে ভাব নিয়ে, আলগা বস বস ভাব নিয়ে ঘুরে বেড়ায়। দুচারটা বেকার দোস্ত, আর দোস্তদের মিসকিন গার্লফ্রেন্ডদের ধরে এনে, জন্মদিনে কেক কাটার সেলফি তোলে। আর ক্যাপশনে লেখে, “ইমপ্লয়ীদের সাথে জন্মদিন পালন।” আর দোস্তদের মিসকিন গার্লফ্রেন্ডরাও লেখে, “বসের জন্মদিনে খুব মজা করতাছি।” ধারদেনা করে সেকেন্ডহ্যান্ড গাড়িও কেনে। পরে যখন ব্যবসায়ে সমস্যা হয়, তখন হাস্যকর কারণ দেখিয়ে গাড়ি বিক্রি করে। “নাহ, গাড়িতে লচ (লস)”, ” নাহ গাড়িতে একসিডেন্ট হয়।” “নাহ ড্রাইভার তেল চুরি করে।” অফিসও ছেড়ে দেয়। মানুষ কিন্তু বোঝে, আপনার এবিলিটি নাই, তাই অফিস ছেড়েছেন। ডিজিটাল যুগে চাপাবাজী করে ফুটানি করে নিজেদের ব্রান্ড বাড়াতে যাবেন, সত্যিই ধরা খাবেন।

যদি আপনার বিজনেস অতটা বড় না হয়, এমন জায়গায় অফিস নেন, যেটা আপনার মুলধনের জন্য ক্ষতিকর না হয়। পুরানো ঢাকায় অথবা উত্তরাতেও অল্প টাকায় অফিস স্পেস পাওয়া যায়। এছাড়া অনেক জায়গায় কোওয়ার্ক অফিসও পাওয়া যায়। অনেক সফল এজেন্সি প্রতিষ্ঠানের কিন্তু অফিস নেই। বাসায়, হ্যা বাসার বেডরুমে বসেই ব্যবসা পরিচালনা করছে। পয়সা খরচ করলে এমন জায়গায় করুন, যেটায় আপনার ব্যবসায়ে উপকার হবে। নিজে টাকা দিয়ে কোর্স করুন অথবা দরকারি ইমপ্লয়ীদের কোর্স করাতে ইনভেস্ট করুন। আপনি অথবা আপনার ইমপ্লয়ী দক্ষ হলে আপনারই ব্যবসা অনেক এগিয়ে যাবে।

ফুটানির উপর ডান লক এর একটি সুন্দর লেকচার।

একটা ওয়েবসাইট করে রাখুন
মার্কেটপ্লেসে এক্টিভ থাকতে বললেও, একসময় মার্কেটপ্লেসে এত্ত এত্ত সেলার আসবে, যে লাভের মার্জিন নিয়ে কামড়াকামড়ি শুরু হবেই। রেংকিং ফ্যাক্টরতো আছেই। তাই যে নামে মার্কেট প্লেসে একাউন্ট করবেন, একই নামে ফেসবুক পেইজ এবং ওয়েবসাইট বানান। ফেসবুক না ওয়েবসাইট এটা নিয়ে আরও ডিটেইলসে জানতে এখানে ক্লিক করুন। আশাকরি বিস্তারিত জানতে পারবেন। ওয়েবসাইট যত আগে বানাবেন, Domain Age বলেন অথবা Domain Authority ততই এগিয়ে থাকবেন।

বিক্রি বাড়ুকের বিজনেস আড্ডায় জয়েন হন
আমাদের বিক্রি বাড়ুক ফেসবুক গ্রুপ মাসে একাধিকবার বিজনেস আড্ডার আয়োজন করতে যাচ্ছে। যেখানে আপনি আপনার ব্যবসায়ীক প্রব্লেমের কথা বলবেন। আমরা ব্রেইনস্ট্রামিং এর মাধ্যমে সেটার সমাধানে আসার চেষ্টা করবো। আশাকরি এটা আপনার ব্যবসায়ে অনেক উপকার করবে।

প্রতিদিন বিজনেস লেকচার দেখবেন।
প্রতিদিন বিজনেস লেকচার দেখে ঘুমাতে যাবেন।
এতে রাতে ঘুমানোর সময় ব্রেন সুন্দরভাবে তথ্যগুলো ডাইজেস্ট করবে। (এব্যাপারে নিউরোসাইন্টিস্টরা অনেক সুন্দরভাবে বলতে পারবে।) Vivek Bindra, Dan Lok, Brian Tracy, মুনির হাসান স্যার যার ভিডিও ভালো লাগবে, তার ভিডিও দেখতে পারেন। অনেক পাবেন এদেশে তেলতেলে চর্বিওয়ালা চেহারা নিয়ে, ব্লেজার পইড়া, রিভলভিং চেয়ারে এদিকওদিক “আনট্রাপনার আনট্রাপনার” বলে মুখে ফেনা তুলে লেকচার দেয়। এইরকম এক নমুনার সন্ধান আমি নিজেও পেয়েছি। এরপর দেখলাম, তার ফেসবুক পেইজে একটা ইংরেজি লেখা। লেখাটা সন্দেহ হয়। পরে সফটওয়্যারের মাধ্যমে জানলাম, বিভিন্ন সাইট থেকে হুবহু কপি-পেস্ট করে নিজের নামে চালিয়ে দিচ্ছে। এদের নাম দিয়েছি “গরীবের সোলায়মান সুখন”। এসব মেধাহীন ” গরীবের সোলায়মান সুখন” দের আপনি আজ থেকে পাঁচ বছর পর পাবেন, পিয়াজের গুদামে আড়তদারি করতে। মেহেরবানী করে এসব “গরীবের সোলায়মান সুখন” দের ভিডিও দেখবেননা। They’re nothing but Garbage. Please don’t waste your time on this Garbage. তবে আসল যে সোলাইমান সুখন, তার ভিডিও ভালো। আমি সোলায়মান সুখনের একটা কোর্সও করেছি। ভদ্রলোক “পইপই” করে দারুণ ক্লাস নেন।

শেষ করার আগে

শেষ করার আগে, মনে করিয়ে দিতে চাই। এখন কিন্তু অল্প টাকায় ভালো জায়গায় অফিস স্পেস পাবেন। প্লিজ এই ফাঁদে পা দেয়ার আগে একটু ভাববেন, “আল্লাহ না করুক, হঠাৎ লকডাউনে পড়লে দুইতিনমাস অফিস শোরুম বন্ধ থাকলে। আপনি পথে বসবেননাতো?” অফিস নিতে হলে অল্প টাকায় নেন। যাতে লস হলে অল্পের উপর দিয়ে যায়। আর এখন অফিসে কেউ কিন্তু তেমন আসেনা। আমাদের অফিস মোহাম্মদপুরে। অনেকেই ফোন করে এড্রেস নেন। কিন্তু কেউই কিন্তু আসেনি। সবাই ওয়েবসাইটে ভিজিট করে, ফেসবুক পেইজে ভিজিট করে। বিকাশ অথবা ব্যাংকে টাকা পাঠায়। কেউ-ই কিন্তু জানেনা। আমাদের অফিস গ্যারেজে নাকি বেডরুমে নাকি রান্নাঘরের কোনায়? কৌতুহলী হলে এসে দেখতে পারেন। এড্রেস দিয়ে দিলাম। ধরে নিন আমাদের বিজনেস রান্নাঘরেই, এটাও ধরে নিন, রান্না করতে করতে বিজনেস অপারেট করছি, ছাই দিয়ে বাসন মাজতে মাজতে ফ্রিল্যান্সারদের ইন্সট্রাকশন দিচ্ছি। আমরা কি ভালো বিজনেস করছিনা?
এটা আমাদের অফিসের এড্রেস House 7, Road 6, Shekhertek, (Level 6), Mohmmadpur, Dhaka 1207, Bangladesh.
https://bikribaruk.com/
ভালো থাকবেন।
শুভ নববর্ষ। ২০২২ এ সমৃদ্ধ হোক আপনার সন্তান তুল্য বিজনেস।

Tazul Islam Masud, Entrepreneur & Growth Hacking Marketer.

My Linkedin Profile Click Here

Please share it

Leave a Comment

Your email address will not be published.