bikribaruk,  website

এত অল্পতে ওয়েবসাইট কীভাবে সম্ভব?

এখন আগের চেয়ে সহজ

পৃথিবী দ্রুত বদলাচ্ছে। দিনকে দিন সহজ হচ্ছে প্রযুক্তি। আগে একটি নরমাল সেল ফোন কিনতে লাগতো ৮০ হাজার টাকা, এখন ১০ হাজার টাকাতেই পাচ্ছি স্মার্টফোন, যাকে মিনি কম্পিউটারও বলা যায়। গবেষনা আর প্রতিযোগীতার কারনে সব কিছু সহজ আর অল্পমুল্যে পাওয়া যাচ্ছে।

এত আল্পতে ওয়েবসাইট দিতে পারছি, কারন এখন ওয়েবসাইট করাটাও আগের চেয়ে সহজ। আগে কোডিং এরপর কোডিং বসাতে প্রোগ্রামারদের প্রচুর কষ্ট হতো। সবাই আবার সব প্রোগ্রামিং পারতোও না। এত কষ্ট করে সাইট বানালেও সেই সাইট দৃষ্টিনন্দনও হতোনা।

এখন সহজ সফটওয়ারের কারনে আগের চেয়ে তুলনামুলকভাবে সহজেই বানানো যাচ্ছে ওয়েবসাইট। সেই সফটওয়ারের প্লাগিনও সহজে পাওয়া যায়। যার কারনে কাজ আরও সহজ হচ্ছে।

হোস্টিং

নতুন কেউ ওয়েবসাইট বানাতে গেলে অধিকাংশই বলে, স্যার দশ জিবি হোস্টিং নেন, ভালো হইবো। কারন বেশি হোস্টিং বিক্রি মানেই বেশি লাভ তাদের।

কিন্তু মজার বিষয় হচ্ছে, হোস্টিং এক জিবির বেশি আপাতত প্রয়োজন নেই। এক জিবিতে আপনি ২০০ পেজ করতে পারবেন। প্রাথমিকভাবে ছয়সাত পেজে কাজ করতে করতেই তিন চার বছর পার হয়ে যাবে, তখন চাইলে আপনি হোস্টিং বাড়াতে পারবেন। একটি ব্রিফকেস রাখার জন্যে নিশ্চয়ই আপনার পুরো গোডাউন ভাড়া নেয়ার প্রয়োজন নেই।

যেহেতু আমরা এক জিবি নিচ্ছি, তাই আমাদের Cost কম।

আগের চেয়ে সহজ তবে একেবারেই সহজ নয়

ওয়েবসাইট তৈরী করা আগের চেয়ে সহজ হলেও এতটা সহজ নয় যে অনায়াসে করা যাবে। ফেসবুকে Create Page এ ক্লিক করলেই আপনি পেজ পেয়ে যাচ্ছেন, ওয়েবসাইট যদি এত সহজ হতো তাহলে সবাই নিজেরাই যারযার সাইট তৈরী করে ফেলতো। একটি ডেমো ওয়েবসাইট পুনর্বিন্যাস করতেও প্রায় দশদিন সময় লাগে, কারন সবকিছু রিপ্লেস করতে হয়। প্রতিটি জায়গায় কাস্টমাইজ করে ছবি বসাতে হয়, নইলে গুগলের লাথি খেয়ে সাইটটা ৫০ তম পেজে চলে যেতে পারে।

আপনারা আপনাদের বাজেটের মধ্যে যেকোনো ওয়েবসাইট পেতে আমাদের সাথে যোগাযোগ করুন।

এতক্ষন লেখাটা পড়ার জন্যে ধন্যবাদ।

তাজুল ইসলাম মাসুদ

ফাউন্ডার,

বিক্রিবাড়ুক ডটকম

শেয়ার করতে পারেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *